রাজনৈতিক তত্ত্ব কি PDF

রাজনৈতিক তত্ত্ব কি PDF Download

রাজনৈতিক তত্ত্ব কি PDF download link is given at the bottom of this article. You can direct download PDF of রাজনৈতিক তত্ত্ব কি for free using the download button.

রাজনৈতিক তত্ত্ব কি PDF Summary

Dear readers, here we are offering রাজনৈতিক তত্ত্ব কি PDF to all of you. Political science is a social science that deals with systems of governance, and the analysis of political activities, political thoughts, and political behavior. If you are a student and want to know more about this then you should read this article.

বা রাষ্ট্রবিজ্ঞান একটি সামাজিক বিজ্ঞান যা শাসনব্যবস্থা, এবং রাজনৈতিক ক্রিয়াকলাপ, রাজনৈতিক চিন্তাভাবনা এবং রাজনৈতিক আচরণ বিশ্লেষণের সাথে সম্পর্কিত। একটি সামাজিক বিজ্ঞান যা প্রধানতঃ রাজনৈতিক এবং বিশেষতঃ সরকারী প্রতিষ্ঠান এবং প্রক্রিয়াগুলির বিবরণ এবং বিশ্লেষণের সাথে সম্পর্কিত তাকে রাষ্ট্রবিজ্ঞান বলা হয়।

রাজনৈতিক তত্ত্ব কি PDF

নৈতিকতাবাদ ও বাস্তবতাবাদ

রাজনীতির কিছু দৃষ্টিকোণ এটিকে অভিজ্ঞতাকে ক্ষমতার অনুশীলন হিসাবে দেখেন, আবার অন্যরা এটিকে আদর্শিক ভিত্তিতে সামাজিক ক্রিয়া হিসাবে দেখেন। এই পার্থক্যকে বলা হয় রাজনৈতিক নৈতিকতাবাদ এবং রাজনৈতিক বাস্তববাদ এর মধ্যে পার্থক্য। নৈতিকতাবাদীদের কাছে, রাজনীতি হল নীতিশাস্ত্রের সাথে নিবিড়ভাবে জড়িত বিষয় এবং অতি আদর্শ চিন্তার ক্ষেত্রে এর অবস্থান সর্বোচ্চ পর্যায়ের। উদাহরণস্বরূপ, হান্নাহ এ্যারেন্ড্টের মতে, এরিস্টোটলের দৃষ্টিভঙ্গি ছিল যে “রাজনৈতিক হওয়ার অর্থ হল সবকিছুই কথা ও যুক্তির মাধ্যমে নির্ধারিত হবে, সহিংসতার মাধ্যমে নয়।”, যেখানে বার্নার্ড ক্রিকের মতে “রাজনীতি হল উন্মুক্ত সমাজ পরিচালনার পন্থা। রাজনীতি হল রাজনীতি আর অন্য প্রকারের নীতিনিয়মগুলো হল অন্যকিছু।”। অপরদিকে, নিকোলো ম্যাকিয়াভেলি, থমাস হবস, এবং হ্যারল্ড ল্যাজওয়েলের ন্যায় বাস্তববাদীদের কাছে, রাজনীতির ভিত্তি হল ফলাফল বিবেচনা ছাড়াই ক্ষমতার ব্যবহার করা।

হ্যারোল্ড ল্যাজওয়েলের মতে, রাজনীতি হল “যে যা, যখন, যেভাবে পায় সেটাই”।

ডেভিড ইস্টনের মতে, “এটি হল কোন সমাজের জন্য মূল্যবান বিষয়গুলোর কর্তৃত্বপূর্ণ সুষম বণ্টন”।

ভ্লাদিমির লেনিনের কাছে, “রাজনীতি হল অর্থনীতির সবচেয়ে ঘণীভূত বহিঃপ্রকাশ”।

বার্নার্ড ক্রিক দাবি করেন যে, “রাজনীতি হল নীতিমালার একটি স্বতন্ত্র রূপ, যার দ্বারা মানুষ নিজেদের পার্থক্য মিটিয়ে ফেলার জন্য, বৈচিত্রময় আগ্রহ ও মূল্যবোধ উপভোগ করার জন্য এবং সাধারণ প্রয়োজনের বিষয় পরিচালনায় সরকারি নীতি তৈরির জন্য প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমে মিলেমিশে কাজ করে”।

আড্রিয়ান লেফ্টউইচ সংজ্ঞা দেন যে, “রাজনীতি সমাজে ও সমাজসমূহের মধ্যে সমবায়, মতবিনিময় ও দ্বন্দ্বের সকল কাজের জন্ম দেয়, যার দ্বারা মানুষ তাদের জৈবিক ও সামাজিক জীবনের উৎপাদন ও প্রজননের নিমিত্তে মানবীয়, প্রাকৃতিক ও অন্যান্য সম্পদ ব্যবহার, উৎপাদন ও বণ্টনের ব্যবস্থাপনা পরিচালনা করে”।

You can download রাজনৈতিক তত্ত্ব কি PDF by clicking on the following download button

রাজনৈতিক তত্ত্ব কি pdf

রাজনৈতিক তত্ত্ব কি PDF Download Link

REPORT THISIf the download link of রাজনৈতিক তত্ত্ব কি PDF is not working or you feel any other problem with it, please Leave a Comment / Feedback. If রাজনৈতিক তত্ত্ব কি is a copyright material Report This. We will not be providing its PDF or any source for downloading at any cost.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *