বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra PDF in Bengali

Download বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra PDF in Bengali

বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra PDF download link is given at the bottom of this article. You can direct download PDF of বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra in Bengali for free using the download button.

বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra Bengali PDF Summary

Dear devotees, here we are offering you Vishwakarma Puja Paddhati Mantra in Bengali PDF. Vishwakarma is the lord of craft and creation. All capitals were there in ancient times were created by Vishwakarma Ji. Even the heaven of Satyug, Lanka of Tretayug, Dwarka of Dwapar, and Hastinapur of Kaliyug were all composed by Vishwakarma. It is said that its creator was also Vishwakarma. This shows that those who desire wealth and food must worship Lord Vishwakarma.

Vishwakarma has Three daughters names Riddhi, Siddhi, and Sangya. Riddhi and Siddhi got married to Lord Ganesha. Sangya got married to Lord Surya Dev. You can please Lord Vishwakarma by observing Vishwakarma Pooja as per the Vishwakarma Puja Mantra in Bengali PDF. You can download the Vishwakarma Puja Paddhati in Bengali pdf by going through the download link given below to this article.

 

বিশ্বকর্মা পূজা পদ্ধতি PDF / Vishwakarma Puja Paddhati in Bengali PDF

হিন্দুশাস্ত্র অনুসারে দেবদেবীর আরাধানার নির্দিষ্ট কিছু নিয়ম আছে। মূলত তিথি এবং পুজোর সময় নির্ধারণ হয় চন্দ্রের গতির উপর নির্ভর করে। ব্যতিক্রম বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো নির্ধারণ হয় সূর্যের গতি নির্ধারণ করে। কন্যা সংক্রান্তি শুরু হবে রাত ১টা ২৯ মিনিটে রাহুকাল শুরু হবে সকাল ১০টা ৪৩ মিনিটে। শেষ হবে ১২টা ১৫ মিনিটে।  গুপ্তপ্রেস পঞ্জিকা মতে পুজোর তিথি  শুক্ল পক্ষ একাদশী ঘ ৮টা ৩৪ মিনিট ২৫ সেকেন্ড পর্যন্ত। এই পুজোয় একাধিক মন্ত্র রয়েছে। বিশ্বকর্মা পুজোর সহজ মন্ত্র — দংশপালঃ মহাবীরঃ সুচিত্রঃ কর্মকারকঃ। বিশ্বকৃৎ বিশ্বধৃকতঞ্চ বাসনামানো দণ্ডধৃক। ওঁ বিশ্বকর্মণে নমঃ।

তিনি স্থাপত্য, শিল্প, সৃষ্টি এবং  বিভিন্ন নির্মাণের দেবতা।বিভিন্ন কল-কারখানা, অফিস ও অন্যান্য নির্মাণ স্থানে বিশ্বকর্মার পুজো করা হয়।স্বর্ণকার,কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্তরা কর্ম দক্ষতা অর্জনের জন্য এই বিশ্বকর্মা পুজো করে থাকেন।

বিশ্বকর্মা পুজোর সঙ্গে ওই একই সময় আরেকটি প্রচলিত রীতি আছে। যার নাম রান্না পুজো। যাকে অরন্ধন উৎসবও বলা হয়ে থাকে। অরন্ধনকে অনেকেই মনসা পুজোর অংশ হিসাবে মনে করেন। মনসা পুজোর ঘট বসিয়ে ফণিমনসা গাছের ডাল ঘটে রাখা হয়। এরপর শুরু হয় রান্নার কাজ। রাতে রান্না করার পর পরদিন বাসি খাবার খাওয়া হয়। এর অর্থ ভাদ্র মাসে রান্না করে আশ্বিনে খাওয়া। আগের দিন রান্না করা হয়ে থাকে। পরের দিন অর্থাৎ ১ আশ্বিন তা খাওয়া হয়।

 

বিশ্বকর্মা পূজা মন্ত্র PDF / Vishwakarma Puja Mantra in Bengali PDF

।। বিশ্বকর্মার ধ্যান মন্ত্র ।।

ওঁ বিশ্বকর্মন্ মহাভাগ সুচিত্রকর্মকারক্ ।
বিশ্বকৃৎ বিশ্বধৃক্ ত্বঞ্চ রসনামানদণ্ডধৃক্ ।।

অর্থ- হে দংশপাল ( বর্মের দ্বারা পালনকারী ) , হে মহাবীর , হে বিশ্বের সৃষ্টিকর্তা ও বিশ্ব বিধাতা, হে সুন্দর চিত্র রূপ কর্মকারক , আপনি মাল্য চন্দন ধারন করে থাকেন ।

 

।। বিশ্বকর্মার প্রনাম মন্ত্র ।।

দেবশিল্পি মহাভাগ দেবানাং কার্য্যসাধক ।
বিশ্বকর্মন্নমস্তুভ্যং সর্বাভীষ্টপ্রদয়ক ।।

অর্থ- দেবশিল্পী , মহাভাগ ( দয়াদি অষ্ট গুন যুক্ত ) দেবতা দের কারু কার্য্যসাধক সর্বাভীষ্ট প্রদানকারী হে বিশ্বকর্মা আপনাকে নমস্কার ।

 

Vishwakarma Puja Vidhi in Bengali Mantra

ভক্তদের বিশ্বাস মতে তিনি বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলঙ্কার শিল্পের স্রষ্টা, দেবতাদের গমনাগমনের জন্য বিমান নির্মাতা ইত্যাদি। অর্থাৎ শিল্পবিদ্যায় তাঁর একচ্ছত্র অধিকার। তাই যাঁরা শিল্পকর্মে পারদর্শিতা লাভ করতে চান, তাঁরা বিশ্বকর্মার অনুগ্রহ কামনা করেন। রামায়ণে বর্ণিত অপূর্ব শোভা ও সম্পদবিশিষ্ট লঙ্কা নগরীর নির্মাতা বিশ্বকর্মা বলে কথিত। তিনি উপবেদ, স্থাপত্যবেদ ও চতুঃষষ্টিকলারও প্রকাশক। দেবশিল্পীরূপে তিনি দেবপুরী, দেবাস্ত্র ইত্যাদিরও নির্মাতা।

পুরাণ ও হিন্দুশাস্ত্র মতে বিশ্বকর্মা দেবের পুজো করলে শিল্পবিদ্যায় পারদর্শী হয়ে ভক্তেরা। তিনি হলেন চতুর্ভুজ ও গজারূঢ়। তাঁর বাহন হল হস্তী। এবছরের মহালয়ার দিনেই আরাধনা করা হবে শিল্পের দেবতা বিশ্বকর্মার। জনশ্রুতি আছে যে, পুরীর প্রসিদ্ধ জগন্নাথমূর্তিও বিশ্বকর্মা নির্মাণ করেন। ভাদ্রমাসের সংক্রান্তিতে কলকারখানায় বেশ আড়ম্বরের সঙ্গে বিশ্বকর্মার পূজা অনুষ্ঠিত হয়। অন্যান্য দেব-দেবীর মতোই মূর্তি গড়ে অথবা ঘটে-পটে বিশ্বকর্মার পূজা করা হয়।

 

You can download the বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র PDF / Vishwakarma Puja Mantra in Bengali PDF by going through the following download button.

আপনি নিচের ডাউনলোড বাটনের মাধ্যমে বাংলা পিডিএফ -এ বিশ্বকর্মা পূজা মন্ত্র ডাউনলোড করতে পারেন।

বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra pdf

বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra PDF Download Link

REPORT THISIf the download link of বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra PDF is not working or you feel any other problem with it, please Leave a Comment / Feedback. If বিশ্বকর্মা পূজা পদ্ধতি ও মন্ত্র / Vishwakarma Puja Paddhati Mantra is a copyright material Report This. We will not be providing its PDF or any source for downloading at any cost.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *