গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi PDF in Bengali

গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi Bengali PDF Download

গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi in Bengali PDF download link is given at the bottom of this article. You can direct download PDF of গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi in Bengali for free using the download button.

Tags:

গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi Bengali PDF Summary

Dear devotees, here we have come up with a very interesting topic গণেশ পূজা পদ্ধতি PDF / Ganesh Puja Vidhi PDF in Bengali to help you. Ganesh Chaturthi is a famous festival that is celebrated in all states of India. This year Chaturthi is celebrated on 31st August 2022. On this special occasion, people offer various things to lord Ganesha in worship to please Lord Ganesha and get his blessings.
ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থীর উৎসব পালিত হয়। এবার গণেশ চতুর্থী শুরু হচ্ছে 30 আগস্ট 2022 মঙ্গলবার বিকেল 3.33 টা থেকে। ভগবান গণেশ শুধুমাত্র ভক্তদের সুখ এবং সৌভাগ্য প্রদান করেন না, তিনি তাঁর ভক্তদের কষ্ট ও দুঃখও দূর করেন।

গণেশ পূজা পদ্ধতি PDF | Ganesh Puja Vidhi PDF in Bengali

গনেশ পূজা হিন্দু ধর্মের সমস্ত মানুষদের কাছে বিশেষ করে ব্যবসায়ী দের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি পূজা ।গণেশ কে সিদ্ধিদাতা বলা হয়।
পুজার দিন সকালে পুরো বাড়ি ভাল করে পরিস্কার পরিছন্ন করে বসার আসনে সুন্দর করে আলপনা এঁকে তার পর গনেশ মুর্তি বসাতে হবে।
গণেশের আরেক নাম মোদক প্রিয় । তাই গনেশ পূজায় অবশ্যই মোদক দিতে হবে ।মোদক তৈরি করা হয় নারকেল ও গুড়ের পুর কে ময়দার মধ্যে ঢুকিয়ে তৈরি করা হয়। মুড়ির মোয়া ও গনেশের খুব প্রিয়
বাড়ির উত্তর-পূর্ব দিকে বা একেবারেই পশ্চিম দিকে গণেশের মূর্তি প্রতিষ্ঠা করলেন পারে সমৃদ্ধি ভালো হয় । শোবার ঘরে মূর্তি প্রতিষ্ঠা না করাই ভাল

পূজা আরম্ভ 

ওম গাং গনপতয়ে নমঃ মন্ত্র উচ্চারণ এর মাধ্যমে শুরু হয় গণেশ আরাধনা।আরতির থালা সুগন্ধি ধূপ জ্বালিয়ে সূচনা করুন গণেশের পুজোর ।
এরপর চন্দনকাঠের সামনে সাজিয়ে রাখুন পান পাতার উপর সুপারি ।নিদিষ্ট দিনে মূর্তি স্থাপনের আগে খুলবেন না ।
গণেশ মূর্তি নিয়ে ঘরে প্রবেশের আগেই চাল চড়াতে ভুলবেন না ।
গণেশের প্রাণ প্রতিষ্ঠা পর শুরু হবে পুজা।প্রান প্রতিষ্ঠার পর শুরু করুণ আরতি ।
এরপর ষোড়শোপচারে গনেশ আরাধনা করুন । গনেশ বন্ধনায় ১৬ টি রিতির নামেই ষোড়শোপচার ।
এরপর ২১ টি দুর্বা ঘাস, ২১ টী মদক, ও লাল ফুল সাজিয়ে রাখুন গনেশের সামনে ।
মূর্তির মাথায় রাখুন লাল চন্দনের টিকা । এরপর গনেশের মুর্তির সামনে নারকেল ভেঙ্গে অশুভ শক্তিকে দূর করুন ।
গনেশের ১০৮ টি নাম জব করুন,ধ্যান মন্ত্র পাঠ করুন। তারপর হাতে ফুল দূর্বা ও আতপ চাল হাতে নিয়ে পুষ্পাঞ্জলি মন্ত্র বলে অঞ্জলি দিন, শেষে প্রণাম মন্ত্র বলে প্রণাম করুন।
মুর্তি সামনে করজোরে প্রার্থনা করুন পরিবারের সুখ সমৃদ্ধির জন্য ।

Here you can download the গণেশ পূজা পদ্ধতি PDF / Ganesh Puja Vidhi PDF in Bengali by click on the link below.

গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi pdf

গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi PDF Download Link

REPORT THISIf the download link of গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi PDF is not working or you feel any other problem with it, please Leave a Comment / Feedback. If গণেশ পূজা পদ্ধতি | Ganesh Puja Vidhi is a copyright material Report This. We will not be providing its PDF or any source for downloading at any cost.

RELATED PDF FILES

Leave a Reply

Your email address will not be published.