ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF Download

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF download link is given at the bottom of this article. You can direct download PDF of ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী for free using the download button.

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF Summary

Dear readers, here we are offering ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF to all of you. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ছিলেন বাংলার নবজাগরণের অন্যতম স্তম্ভ যিনি 1800-এর দশকের গোড়ার দিকে রাজা রামমোহন রায়ের দ্বারা শুরু হওয়া সামাজিক সংস্কার আন্দোলন চালিয়ে যেতে সক্ষম হন। বিদ্যাসাগর ছিলেন একজন সুপরিচিত লেখক, বুদ্ধিজীবী এবং সর্বোপরি মানবতার একজন কট্টর সমর্থক। তিনি একটি প্রভাবশালী ব্যক্তিত্বের অধিকারী ছিলেন এবং এমনকি তার সময়ের ব্রিটিশ কর্তৃপক্ষ দ্বারাও সম্মানিত ছিলেন।

তিনি বাংলা শিক্ষা ব্যবস্থায় বিপ্লব ঘটিয়েছেন এবং বাংলা ভাষা লেখা ও শেখানোর পদ্ধতিকে পরিমার্জিত করেছেন। বাংলা বর্ণমালা শেখার জন্য তাঁর বই, ‘বর্ণ পরিচয়’ (পত্রের ভূমিকা), এখনও পরিচায়ক পাঠ হিসাবে ব্যবহৃত হয়। বিভিন্ন বিষয়ে তাঁর বিশাল জ্ঞানের কারণে তাঁকে ‘বিদ্যাসাগর’ (জ্ঞানের সাগর) উপাধি দেওয়া হয়েছিল। কবি মাইকেল মধুসূদন দত্ত ঈশ্বরচন্দ্র সম্পর্কে লিখতে গিয়ে বলেছিলেন: “একজন প্রাচীন ঋষির প্রতিভা এবং প্রজ্ঞা, একজন ইংরেজের শক্তি এবং একজন বাঙালি মায়ের হৃদয়”।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF

বংশ পরিচয়

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের পূর্বপুরুষগণ অধুনা পশ্চিমবঙ্গের হুগলি জেলার অন্তর্গত বনমালীপুর নামক গ্রামের অধিবাসী ছিলেন।[

বীরসিংহে ঈশ্বরচন্দ্রের জন্মস্থান

এই বিষয়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর তার স্বরচিত জীবনচরিতে লিখেছেন-

“বীরসিংহগ্রামে আমার জন্ম হইয়াছে; কিন্তু, এই গ্রাম আমার পিতৃপক্ষীয় অথবা মাতৃপক্ষীয় পূর্ব্ব পুরুষদিগের বাসস্থান নহে। জাহানাবাদের (অধুনা আরামবাগ) ঈশান কোণে, তথা হইতে প্রায় তিন ক্রোশ উত্তরে, বনমালীপুর নামে যে গ্রাম আছে, উহাই আমার পিতৃপক্ষীয় পূর্ব্ব পুরুষদিগের বহুকালের বাসস্থান। …”

ঈশ্বরচন্দ্রের প্রপিতামহদেব ভুবনেশ্বর বিদ্যালঙ্কার ছিলেন হুগলী জেলার বনমালীপুর গ্রামের বিখ্যাত পণ্ডিত। তার তৃতীয় পুত্র তথা বিদ্যাসাগরের পিতামহ রামজয় তর্কভূষণ বীরসিংহ গ্রামের বিদগ্ধ পণ্ডিত উমাপতি তর্কসিদ্ধান্তের তৃতীয়া কন্যা দুর্গাদেবীর পাণিগ্রহণ করেন। তাদের জ্যেষ্ঠ পুত্র ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায় হলেন ঈশ্বরচন্দ্রের পিতা৷[১১] রামজয় দেশত্যাগী হলে ভাগ্যের ফেরে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ঠাকুমা শ্রীমতী দুর্গাদেবী তার পিতৃভূমি বীরসিংহে এসে বসবাস শুরু করেন৷ সেই থেকে তারা বীরসিংহগ্রাম নিবাসী৷

জীবনারম্ভ

ভগবতী দেবী, বিদ্যাসাগরের মাতা ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের চিত্রণ ১৮২০ খ্রিস্টাব্দের ২৬ সেপ্টেম্বর (১২২৭ বঙ্গাব্দের ১২ আশ্বিন, মঙ্গলবার) ব্রিটিশ ভারতের বাংলা প্রেসিডেন্সির বীরসিংহ গ্রামে ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় শর্মা জন্মগ্রহণ করেন।[১৩] এই গ্রামটি অধুনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুর জেলার অন্তর্গত হলেও, সেই যুগে ছিল হুগলি জেলার অন্তর্ভুক্ত।

ঈশ্বরচন্দ্রের পিতার নাম ছিল ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায় ও মাতার নাম ছিল ভগবতী দেবী। বন্দ্যোপাধ্যায় পরিবারের আদি নিবাস ছিল অধুনা হুগলি জেলার বনমালীপুর গ্রাম। ঈশ্বরচন্দ্রের পিতামহ রামজয় তর্কভূষণ ছিলেন সংস্কৃত ভাষা ও সাহিত্যে সুপণ্ডিত ব্যক্তি। তিনিই ঈশ্বরচন্দ্রের নামকরণ করেছিলেন। ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায় কলকাতায় স্বল্প বেতনের চাকরি করতেন। সেই কারণে ঈশ্বরচন্দ্রের শৈশব বীরসিংহেই তার মা ও ঠাকুরমার সঙ্গে অতিবাহিত হয়।

You can download ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF by clicking on the following download button.

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী pdf

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF Download Link

REPORT THISIf the download link of ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী PDF is not working or you feel any other problem with it, please Leave a Comment / Feedback. If ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী is a copyright material Report This. We will not be providing its PDF or any source for downloading at any cost.

Leave a Reply

Your email address will not be published.